Sourav Science 27 Jul 2024 - 07:28 AM

হল-বপ ধূমকেতু

✨"Comet Hale-Bopp: A celestial wanderer weaving its luminous tale across the heavens, captivating hearts with its majestic dance through the cosmos."🪩
☄️আমরা সকলে নিশ্চয়ই হ্যালির ধূমকেতু সম্পর্কে শুনেছি। এই হ্যালির ধূমকেতু থেকেও হাজারগুণ উজ্জ্বল এক ধূমকেতুর সন্ধান পাওয়া গিয়েছিল, যা Comet Hale -Bopp বা Comet C/1995 01 নামে পরিচিত।
তাহলে চলুন, জেনে নেয়া যাক উজ্জ্বলতর এই ধূমকেতুটি সম্পর্কে।
🔭 আবিষ্কার:
যুক্তরাষ্ট্রের দুজন জ্যোতির্বিদ অ্যালান হেল ও থমাস বপ পৃথক পৃথকভাবে ১৯৯৫ সালের ২৩ জুলাই ধূমকেতুটি পর্যবেক্ষণ করেন। অ্যালান হেলের পর থমাস বপও পর্যবেক্ষণ করেন যে, ধূমকেতুটির কাছাকাছি কোনো Deep sky object (এস্ট্রনমিক্যাল বস্তু যা আলাদা কোনো স্টার বা সোলার সিস্টেম না) পাওয়া যায় নি এবং ধূমকেতুটি Globular Cluster M70 (তারার সন্নিবেশ) এর কাছাকাছি রয়েছে। পরবর্তীতে হাবল টেলিস্কোপ দ্বারা পর্যবেক্ষণকৃত ধূমকেতুটি International Astronomical Union দ্বারা নতুন ধূমকেতু হিসেবে প্রকাশ পায়।
🌌আদ্যোপান্ত:
হল-বপ ধূমকেতুটি খালি চোখে নজরে পড়ে সর্বপ্রথম ১৯৯৬ সালে। পরবর্তীতে এটি যতই সূর্যের নিকটবর্তী হতে থাকে ততই উজ্জ্বল হতে থাকে। ১৯৯৭ সালের ফেব্রুয়ারির দিকে এটি যখন Perihelion (কোনো ধূমকেতু বা গ্রহের কক্ষপথের এমন একটি বিন্দু যা সূর্যের সবচেয়ে নিকটবর্তী) -এ প্রবেশ করে তখন এটি তুলনামূলক বেশি উজ্জ্বল দৃশ্যমান হয়।
২২ মার্চ এটিকে পৃথিবী থেকে এবং ১লা এপ্রিল সূর্য থেকে সবচেয়ে নিকটতম দূরত্বে অবস্থান করতে দেখা যায়। Perihelion কথপথ থেকে সরে দক্ষিন Celestial hemisphere (মহাকাশীয় গোলক) এ পৌঁছানোর পরেও সর্বশেষ ডিসেম্বর, ১৯৯৭ নাগাদ এটিকে খালি চোখে পর্যবেক্ষণ করা যায়।
দীর্ঘ সাড়ে ১৮ মাস বা ৫৬৯ দিনে খালি চোখে আবির্ভূত হওয়ার মধ্য দিয়ে পূর্ববর্তী Great Comet of 1811 নামক ধূমকেতুকে (৯ মাস) ছাড়িয়ে রেকর্ড বুকে জায়গা করে নেয় হেল-বপ ধূমকেতুটি।
📝Content Credit:
🖋️ Written by:
Mohammad Shariful Islam
Asst. International Affairs Secretary, CUSS
Department of Zoology
Session: 2019-2020
🖼️Poster Credit:
Shishir Dutta
IT Secretary, CUSS
Department of Soil Science
Session: 2019-2020

Contact Us

CUSS

CUSS sparks synergy between science and society, founded in 2018. Committed to progress, awards, and collaboration, we champion multidisciplinary initiatives. Join active members shaping a better future. Igniting change, earning accolades – CUSS is the catalyst for transformative impact.

University of Chittagong,
Chittagong, Bangladesh

cuss.cu.bd@gmail.com

+880 1521 527 569

Loading
Your message has been sent. Thank you!