Super Post Category 18 May 2024 - 11:25 PM

World DNA Day

#World_DNA_Day 
✨"Unlocking the genetic blueprint of life: Celebrating the legacy and future of DNA on DNA Day."✨
2️⃣5️⃣আজ ২৫শে এপ্রিল, ২০২৪ ইং; প্রতিবছরের মতো এই বছরও বিশ্বব্যাপী উদযাপিত হচ্ছে ডিএনএ দিবস।
🧬 আমরা যদি একেকটা বই হই, তাহলে ডিএনএ হলো সেই বই এর অগণিত লিপিমালা। জীবদেহের প্রতিটি কোষ ডিএনএ এর ভাষায় লিপিবদ্ধ। আমাদের সকল বৈশিষ্ট্যের মাপকাঠি হলো ডিএনএ।
⁉️ বিশ্ব ডিএনএ দিবস কী?
২০০৩ সালে হিউম্যান জিনোম প্রোজেক্ট এর সফল সমাপ্তির পর থেকেই ১৯৫৩ সালের জেমস ওয়াটসন ও ফ্রান্সিস ক্রিক এই দুই ডিএনএ আবিষ্কারকের প্রতি সম্মান জানিয়ে ডিএনএ দিবস উদযাপনের সিদ্ধান্ত নেয়া হয়। ডিএনএ সম্পর্কে নতুন নতুন তথ্য ও গবেষণার প্রতি আগ্রহী মনোভাব পোষণ করার জন্য সমগ্র বিশ্বের বিজ্ঞান অনুরাগী ছাত্র, শিক্ষক এবং বিজ্ঞানীরা যে দিবসটি পালন করে থাকে, তাই বিশ্ব ডিএনএ দিবস।
🔎কেন পালন করা হয় উক্ত দিবসটি?
 মানবদেহের ডিএনএ মূলত ৩.৪ বিলিয়ন নিউক্লিওটাইডের সমষ্টি। নিউক্লিওটাইড হলো ডিএনএ এর গাঠনিক একক। একটা মানুষের বাহ্যিক ও অভ্যন্তরীণ সকল বৈশিষ্ট্য ডিএনএ নিয়ন্ত্রণ করে থাকে। কাজেই, নিউক্লিওটাইড গুলো যে পরিমাণ তথ্য ধারণ করে, তা দিয়ে যদি বই লেখা হয়, সেই বই এর সংখ্যা হবে ২৫ হাজার। একটা মানুষের সুস্থ ও স্বাভাবিক ভাবে বেঁচে থাকার পিছনে ডিএনএ এর সূক্ষ্ম ও নির্ভুল প্রতিলিপন অতি গুরুত্বপূর্ণ। নিউক্লিওটাইড গুলো নির্দিষ্ট নিয়ম মেনে একটার পর একটা সাজানো থাকে। সামান্য ভুলের কারণে বিভিন্ন প্রকার জেনেটিক ডিসঅর্ডার এর উদ্ভব ঘটে। কাজেই, জনসাধারণ কে এই বিষয়ে অবগত করার জন্য ন্যাশনাল হিউম্যান জিনোম রিসোর্স ইনস্টিটিউট (এনএইচজিআরআই) এর তত্ত্বাবধানে ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেল্থ (এনাইএইচ) প্রতিবছর জানুয়ারি থেকে মে পর্যন্ত ইভেন্ট আয়োজন করতে উৎসাহিত করছে। জনগণকে শিক্ষা দেওয়ার উদ্দেশ্যে এবং ডিএনএ-কে মানুষের স্বাস্থ্য এবং বায়োবৈচিত্র্য বোঝার গুরুত্ব সম্পর্কে জনগণের সচেতনতা বাড়াতে বিশ্ব ডিএনএ দিবস পালন করা হয়।
🌟 বিশ্ব ডিএনএ দিবস কেন গুরুত্বপূর্ণ?
অন্যান্য দিবসের মত এই দিবসটিরও বিশেষ তাৎপর্য রয়েছে। জনসাধারণকে নতুন নতুন তথ্য জানানোর পাশাপাশি এটি মানব স্বাস্থ্য, রোগ, এবং পরিবৃত্তি সম্পর্কে সতর্ক করে। ডিএনএ এর কার্যকরী একক হলো জিন। অনেকসময় পরিবেশগত প্রভাবে জিনের বিকৃতি ঘটে, যা জীবদেহের জন্য ভালো ও খারাপ উভয়ই হতে পারে। তবে যখনই খারাপ প্রভাব পরে তখন নতুন নতুন রোগের প্রতিকার স্বরুপ বিভিন্ন ওষুধ আবিষ্কার করার জন্য ডিএনএ এর কোন জিনের অস্বাভাবিকতার ফলে এই সমস্যাটি উদ্ভব হয়েছে এবং কিভাবে নির্মূল করা যায় সেসব বিষয়ে সম্মিলিত ও বিজ্ঞানসম্মত আলোচনার জন্য এই দিবসটি একান্ত গুরুত্বপূর্ণ।
🔰সর্বোপরি, প্রতিবছর উক্ত দিবসটি পালনের মাধ্যমে মানবকল্যাণে বিজ্ঞানের অবদান স্পষ্টভাবে প্রতিফলিত হয়েছে।
📌 References:
1.https://www.genome.gov/dna-day/faq
2.https://www.institutobernabeu.com/.../the-importance-of.../
📝 Content Credit:
🖋️Written By:
Khadiza Khanam Shammi
General Member, CUSS
Department of Genetic Engineering & Biotechnology
Session: 2022-2023
🖼️Poster Credit:
Md. Motashim Billah (Shafin)
IT Executive, CUSS
Department of Genetic Engineering & Biotechnology
Session: 2020-2021

Contact Us

CUSS

CUSS sparks synergy between science and society, founded in 2018. Committed to progress, awards, and collaboration, we champion multidisciplinary initiatives. Join active members shaping a better future. Igniting change, earning accolades – CUSS is the catalyst for transformative impact.

University of Chittagong,
Chittagong, Bangladesh

cuss.cu.bd@gmail.com

+880 1521 527 569

Loading
Your message has been sent. Thank you!