Super Post Category 27 Jul 2024 - 06:57 AM

World Ovarian Cancer Day

#World_Ovarian_Cancer_Day

✨"Shining a light on women's wellness: Uniting Against Ovarian Cancer on World Ovarian Cancer Day."✨

0️⃣8️⃣আজ ৮ ই মে, ২০২৪ ইং; প্রতিবছরের মত বিশ্বব্যাপী পালিত হচ্ছে বিশ্ব ডিম্বাশয় ক্যান্সার দিবস (World Ovarian Cancer Day).

🔰২০১৩ সাল থেকে প্রতি বছর স্বীকৃতভাবে এই দিবসটি পালন করা হয়।

📜২০২৪ সালের ডিম্বাশয় ক্যান্সার দিবসক্যাম্পেইনের প্রতিপাদ্য হলো,

"কোনও নারী আর থাকবেনা পিছিয়ে।"

⁉️বিশ্ব ডিম্বাশয় ক্যান্সার দিবস কেন পালন করা হয়?

ডিম্বাশয় ক্যান্সার সম্পর্কে সচেতনতা বাড়াতেই এই বিশেষ দিনটি উদযাপন করা হয়‌। ক্যান্সার যেমন বাড়ছে, তেমনই এই রোগের বেশ কিছু দিক রয়েছে‌, যে দিকগুলির ব্যাপারে মানুষের বিভিন্ন ভ্রান্ত ধারণাও রয়েছে‌। সেই ধারণাগুলি কাটাতেই এই দিবসের উদযাপন। ক্যান্সার রোগে কীভাবে রোগীর যত্ন নিতে হয়, কী করলে তা প্রতিরোধ করা যায়, কীভাবে এই রোগের শনাক্তকরণ করা হয় আর কি কি ধরনের চিকিৎসাব্যবস্থার প্রয়োজন, সেসব নিয়েও সচেতনতা প্রচার করা হয়। 

💠এটি এমন একটি দিবস যখন সারা বিশ্বে ডিম্বাশয়ের ক্যান্সারের বিষয়টি হাইলাইট করা হয়। এই দিবসের উদ্দেশ্য এমন একটি বিশ্বে পৌঁছানো, যেখানে কোনও মহিলার ডিম্বাশয়ের ক্যান্সারে মৃত্যু হবে না।

⚠️ডিম্বাশয়ের ক্যান্সার কী?

ডিম্বাশয়ের ক্যান্সার এমন একটি রোগ, যা ডিম্বাশয়ের কোষের অস্বাভাবিক বৃদ্ধি দ্বারা চিহ্নিত করা হয়। বেশিরভাগ ডিম্বাশয়ের ক্যান্সার ডিম্বাশয়ের বাইরের স্তরে শুরু হয়, যদিও কিছু ক্যান্সার ডিম্বাশয়কে একত্রে ধারণকারী সংযোগকারী টিস্যু থেকে বা ডিমের পূর্বসূরি হিসাবে কাজ করে এমন কোষ থেকে বিকাশ লাভ করে। 

📛ডিম্বাশয় ক্যান্সারের প্রধান উপসর্গগুলোর মধ্যে উল্লেখযোগ্য:

১. অবিরাম পেট ব্যাথা

২. ক্রমাগত পেট ফোলা (Bloating)

৩. খাওয়ার অসুবিধা বোধ করা বা ক্ষুধামন্দা

৪. বদহজম 

৫. পিঠে ব্যাথা 

৬. ব্যাখ্যাতীত ওজন হ্রাস

৭. মেনোপজ-পরবর্তী যোনিপথে রক্তপাত

৮. চরম ক্লান্তি 

🔰এই বছর IGCN এবং IGCAN বিশ্ব ডিম্বাশয় ক্যান্সার দিবসের চেতনাকে পুরো মে মাস জুড়ে প্রসারিত করছে, এই নিয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলি এবং ডিম্বাশয়ের ক্যান্সারের প্রতি নিবেদিত প্রোগ্রামগুলিকে তুলে ধরার লক্ষ্যে।

🔰NHS- সংস্থাটি-২০৪০ সালের মধ্যে জরায়ুমুখের ক্যান্সারের সমাপ্তি ঘটবে বলে ভবিষ্যদ্বাণী করেছে। একই সময়ের মধ্যে ধারণা করা হচ্ছে যে, সারা বিশ্বে প্রায় ৪.৫ মিলিয়ন মহিলা ডিম্বাশয়ের ক্যান্সারে মারা যাবে।

❇️ডিম্বাশয়ের ক্যান্সার যত আগে শনাক্ত করা হয়, একজন মহিলার বেঁচে থাকার সম্ভাবনা তত বাড়ে। যদিও সার্ভিকাল ক্যান্সারের বিপরীতে, বর্তমানে রোগ সনাক্ত করার জন্য কোন স্ক্রীনিং টুল নেই।

✅কিন্তু ডিম্বাশয়ের ক্যান্সার কীভাবে শুরু হয় তা বোঝার জন্য গবেষকরা আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন। তারা ওভারিয়ান ক্যান্সার অ্যাকশনে বিশ্বের প্রথম ওভারিয়ান ক্যান্সার স্ক্রীনিং টুল তৈরির দ্বারপ্রান্তে আছে।

📌References:

1.https://continentalhospitals.com/.../world-ovarian.../

2.https://communities.springernature.com/.../world-ovarian...

3.https://bengali.abplive.com/.../world-cancer-day-2024.../amp

📝Content Credit:

🖋️Written By: 

Umme Tasnim Tasfi 

Department representative, CUSS

Institute of Marine sciences 

Session: 2020-2021

🖼️Poster Credit:

Nusrat Tasnim 

IT Executive, CUSS

Department of Geography & Environmental Studies

Session: 2021-2022

Contact Us

CUSS

CUSS sparks synergy between science and society, founded in 2018. Committed to progress, awards, and collaboration, we champion multidisciplinary initiatives. Join active members shaping a better future. Igniting change, earning accolades – CUSS is the catalyst for transformative impact.

University of Chittagong,
Chittagong, Bangladesh

cuss.cu.bd@gmail.com

+880 1521 527 569

Loading
Your message has been sent. Thank you!